How to increase storage device in laptop as a secondary bay? Leave a comment

এইচডিডি বা এসএসডি ক্যাডি এবং এর কার্য্যকরিতা

তথ্য-প্রযুক্তির এপর্যায়ে মানবগোষ্ঠির চাহিদার উপর ভিত্তি করে দিনদিন কতকিছুই না আবিষ্কার হচ্ছে । মানুষ তার প্রয়োজনের তাগিদে অথবা  আবিষ্কারের নেশায় কী না করে চলছে। সমসাময়িক কালে তথ্য-প্রযুক্তি নির্ভর পৃথিবীতে আমরা যা ভাবি , তা-ই পরোক্ষণে উৎদ্ভাবনের উন্মাদনায় উদ্ভাসিত তথ্য-প্রযুক্তি প্রেমীরা। প্রত্যহ  নানান ধরনের  তথ্য-প্রযুক্তি পণ্য আমাদের দৃষ্টিগোচর হতেই থাকে এবং আজকাল কম্পিউটার  ব্যবহারকারীগণ একটি বিষয়ে একমত হবেন যে, প্রতিনিয়হত ডেস্কটপ কম্পিউটারের সাথে পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে ল্যাপটপের ব্যবহার । এই  ল্যাপটপের  রয়েছে অসংথ্য নামিদামি ব্র্যান্ড , মডেল, সিরিজ, তধোপরি কতিপয় ডিভাইসের সম্মনয়ে গঠিত হয় এক একটি ল্যাপটপ । এর একটি ডিভাইস  রয়েছে যার নাম ’অপটিক্যাল ড্রাইভ’। তবে কোন কোন ল্যাপটপ বা নোটবুকে এর উপস্থিতি নাও থাকতে পারে।  উক্ত ডিভাইস আমাদের নিকট ভিন্ন ভিন্ন নামে পরিচিত যেমনঃ সিডি রম্ , ডিভিডি রম্, কম্পোড্রাইভ, ব্লূ-রে ড্রাইভ ইত্যাদি। সাম্প্রতিক সময়ে প্যান ড্রাইভের বিস্থর প্রয়োগ ও ইন্টানেটের প্রভাবে  ল্যাপটপ ব্যবহারকারীদের নিকট ’অপটিক্যাল ড্রাইভ’-এর ব্যবহার নেই বললেই চলে। ফলে, একদল অদ্যম উৎদ্ভাবক অনুসন্ধানে খোঁজে পেয়েছে ল্যাপটপের  ’অপটিক্যাল ড্রাইভের স্থলে হার্ড ডিস্ক ড্রাইভ(এইচডিডি) বা সলিট স্ট্যাট ড্রাইভ (এসএসডি) এর ব্যবহরের বিকল্প পন্থা । যার নাম ’এইচডিডি বা এসএসডি ক্যাডি’। অর্থাৎ, ’ক্যাডি’ এমন এক প্রকারের কেইস বা পাত্র , যা দেখতে অপটিক্যাল ড্রাইভের ন্যায় এবং এতে একটি ২.৫ ইঞ্চি এইচডিডি বা এসএসডি যথাযথভাবে সংরক্ষণ করে ল্যাপটপের অপটিক্যাল ড্রাইভের স্থানে সহজে প্রতিস্থাপন করা যায়, যাকে আপনি সেকেন্ডারী হার্ড ড্রাইভ বলতে পারেন।

’এইচডিডি বা এসএসডি ক্যাডি’ এক ধরনের বক্স , যেখানে আপনি আপনার অকেজো অপটিক্যাল ড্রাইভের স্থলে আপনার নতুন বা পুরাতন  যেকোন হার্ড ড্রাইভ প্রতিস্থাপন করে অতিরিক্ত স্টোরেজ ডিভাইজের সাধ গ্রহণ করতে পারেন।

 

এটা যেহেতু সেকেন্ডারী হার্ড ড্রাইভ হিসেবে আপনার এইচডিডি বা এসএসডি ড্রাইভকে ল্যাপটপের অপারেটিং সিস্টেমে দ্রুত সময়ে পরিচয় করে দিতে সাহায্য করে , সেহেতু আপনি নির্দ্বিধায় ল্যাপটপের মূল হার্ড ড্রাইভের মত সর্বপ্রকারের কার্য্য সাধন করতে পারেন। যেমনঃ অপারেটিং সিস্টেম ইনস্টল, সব ধরনের ডাটা ব্যাকাপ ইত্যাদি। তাছাড়া,  এতে ল্যাপটপের অপারেটিং সিস্টেম ’উইন্ডোজ’-এর পাশা-পাশি লিনাক্স অপারেটিং সিস্টেম চালাতে সক্ষম হবেন।

আজকাল  সবাই তাঁর  ল্যাপটপের  গতি দ্রুত থেকে দ্রুততর আশা করে , কিন্তু এটা  নির্ভর  করে  ল্যাপটপের  অনেকগুলো ডিভাইস বা উৎসের  উপর । তবে, সাম্প্রতিক সময়ে ল্যাপটপের  স্টোরেজ ডিভাইজ হিসেবে চিপ দ্বারা গঠিত অধিকতর দ্রুত গতির সলিট স্ট্যাইট ড্রাইভ (এসএসডি) আবিষ্কারের ফলশ্র“তিতে ল্যাপটপের ব্যবহারকারীগণ তাঁর ল্যাপটপে একটি এসএসডি সংযোজনের আকাক্ষা বয়ে বেড়ায়। কিন্তু,তথ্য-প্রযুক্তির বাজারে সলিট স্ট্যাইট ড্রাইভ (এসএসডি) -এর মূল্য তুলনামূলক বেশী  ও তথ্য-উপাত্তের ধারণ ক্ষমতা সীমিত বিধায় ল্যাপটপের ব্যবহারকারীগণ তাঁদের ল্যাপটপের ইন্টার্নাল বৃহত্তর হার্ড ড্রাইভটিকে ’এইচডিডি ক্যাডি’- তে স্থানান্তর  করে  সেকেন্ডারী হার্ড ড্রাইভ এবং সীমিত ধারণ ক্ষমতা ও দ্রুত গতিসম্পন্ন  স্টোরেজ ডিভাইজ (এসএসডি)-এ অপারেটিং সিস্টেম ইনস্টল করে প্রাইমারি ড্রাইভ হিসেবে ব্যবহার করতে পারে।

ল্যাপটপে ক্যাডি  প্রতিস্থাপনের পদ্ধতি কার্য্যকারিতাঃ

অতি সহজে আপনি আপনার ল্যাপটপের অপটিক্যাল ড্রাইভটিকে তার স্লট থেকে সরিয়ে উক্ত স্থানে ’এইচডিডি বা এসএসডি ক্যাডি’ স্থাপন করতে পারেন, যেখানে  আপনার এইচডিডি বা এসএসডি-টি  সেকেন্ডারী  স্টোরেজ ড্রাইভের ভূমিকায় অবতীর্ণ হতে পারে।

(ক) প্রথমত ল্যাপটপের সর্বোচ্চ নিরাপত্তার স্বার্থে সকল প্রকার পাওয়ার সোর্স অবমুক্ত করে অপটিক্যাল ড্রাইভটিকে ল্যাপটপ থেকে বিচ্ছিন্ন করতে হবে, তবে তার আগে ল্যাপটপের সাথে সংযোগ সৃষ্টিকারী স্ক্রুসমূহকে অবশ্যই অপসারণ করে নিতে হবে।

(খ) সাধারণত ক্যাডিতে এইচডিডি বা এসএসডি-টিকে শক্তভাবে আটকিয়ে রাখার জন্য ল্যাপটপের সাথে সংযোগ সৃষ্টিকারী স্ক্রু ছাড়াও আরও কমপক্ষে ০৪(চার)টি স্ক্রু বিদ্যমান থাকে। তা অবশ্যই সঠিকভাবে লাগাতে হবে। কারণ, এইচডিডি খুবই সংবিধনশীল বস্তু , যা অল্প জাকুনিতে ক্ষতির সম্ভবনা বেশী।

(গ) আপনি কি ভাবছেন যে, আপনার ল্যাপটপে ক্যাডি স্থাপনের ফলে আর কোন দিন অপটিক্যাল ড্রাইভ ব্যবহার করতে পারবেন না ? তা কিন্তু নয়, আপনি ইচ্ছে করলেই যে কোন সময় ক্যাডি অপসারণ করে পূর্বের ন্যায় আপনি আপনার অপটিক্যাল ড্রাইভটি অপারেট করতে পারবেন।

(ঘ) যদি আপনার নিকট ল্যাপটপের পূর্বের কোন এক্সটার্নাল অপটিক্যাল ড্রাইভ-এর কেসিং থেকে থাকে তাহলে এইচডিডি/এসএসডিযুক্ত ক্যাডিকে উচ্চতা অনুযায়ে উক্ত কেসিং-এ প্রবেশ করিয়ে তাকে পোর্টেবল স্টোরেজ ড্রাইভ হিসেবে ব্যবহার করা যেতে পারে।

(ঙ) এই ডিভাইজের একটি গুরুত্বপূর্ণ ও কার্য্যকরী দিক হচ্ছে যদিঃ আপনার ল্যাপটপের এইচডিডি কানেকটিং ক্যাবল নষ্ট হয়ে বা হারিয়ে যেয়ে থাকে অথবা ল্যাপটপের মাদারবোর্ডটি  হার্ড ড্রাইভকে ডিটেক করতে পারছে না, এমতাবস্থায় ল্যাপটপটিকে সচল রাখার উদ্দেশ্যে উক্ত ক্যাডি এক অভিনব ভূমিকা পালন করবে।

এইচডিডি/এসএসডি ক্যাডির গঠনপ্রকৃতি বৈশিষ্ট্যঃ

(ক) সাধারনত ল্যাপটপে দু’ধরণের উচ্চতা ও ইন্টারফেইসবিশিষ্ট অপটিক্যাল ড্রাইভ-এর ব্যবহৃত হয়ে থাকে । যেমনঃ  ১২.৭ মিলিমিটার ও ৯.৫ মিলিমিটার উচ্চতা এবং আইডিই ও সাটা ইন্টারফেইস। তাই, আপনার ল্যাপটপের এইচডিডি/এসএসডি ক্যাডি ক্রয়ের পূর্বে অবশ্যই তার উচ্চতা ও  কানেটিং ইন্টারফেইস সম্পর্কে জেনে নিন।  তাছাড়া,  ইউএসবি ডাটা স্পিডের উপর ভিত্তি করে এইচডিডি/এসএসডি ক্যাডি ইউএসবি ২.০০ এবং ইউএসবি ৩.০০ ভার্সনের হয়ে থাকে।

(খ) তাপরোধক , হালকাপ্রকৃতির ও খুবই শক্ত ধরনের অ্যালুমিনিয়াম দ্বারা এটি প্রস্তুত হয়ে থাকে।

(গ) এর ভিতরের অংশে এইচডিডি/এসএসডিকে সুদৃঢ়ভাবে বসানোর জন্য ফ্রেম আকৃতির এমন একটি স্থান রয়েছে , যেখানে এইচডিডি/এসএসডিটি সুরক্ষিতভাবে স্থাপিত হয়ে কম্পন প্রতিরোধ ও আওয়াজের সর্বনিম্ন মাত্র প্রকাশিত হবে।

(ঘ) এটি অ্যান্টি-স্ট্যাটিক পৃষ্ঠ দ্বারা গঠিত বিধায়এইচডিডি/এসএসডিটি সর্বদা সুরক্ষিত ও নিরাপদ রাখে, তাছাড়া এটি ল্যাপটপের সাথে এইচডিডি/এসএসডির এমন একটি নির্ভরযোগ্য ও নিরাপদ সেতুবন্ধন তৈরী করে, যা সহজেই পরিবর্তনযোগ্য।

এক্সট্রা হার্ড ড্রাইভ হিসেবে অতিরিক্ত ডাটা সংরক্ষণকল্পে এবং ল্যাপটপের পার্ফরমেন্স আরও দ্রততর করণের নিমিত্তে  আপনার  ল্যাপটপে একটি এইচডিডি/এসএসডিযুক্ত ক্যাডি সংযোগ করতে পারেন, যা তুলনামূলকভাবে খুবই নির্ভরযোগ্য ও নিরাপদ। গুণগতমান ভেদে বাংলাদেশের তথ্য-প্রযুক্তির বাজারে এর মূল্য ৩০০.০০ থেকে ৫০০.০০ টাকা হতে পারে। তবে একটি বিষয়ে সতর্ক থাকতে হবে যে, নিম্নমানের ক্যাডি ল্যাপটপের ক্ষতির কারণ হতে পারে । তাই যে কোন ধরণের দুর্ঘটনা এড়ানো জন্য ল্যাপটপ ব্যবহারকারীকে অবশ্যই বাজার থেকে উন্নতমানের ক্যাডি ক্রয় করতে হবে। ১৯৯৯ ইং সাল থেকে বাংলাদেশে ল্যাপটপ পার্টস-এর একমাত্র পথ-প্রদর্শক উইট কম্পিউটার্স -এ  এই ধরণের উন্নতমানের ক্যাডি পাওয়া যায় ।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *